সোমবার, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই রজব, ১৪৪২ হিজরি

আলকুরানে যিশু Al Qurane zisu

সমস্ত প্রশংসা মহান আল্লাহ তা‘আলার জন্য যিনি কোনো আবেদন ছাড়াই আমাদেরকে হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লামের উম্মতবানিয়েছেন। দরুদ ও সালাম সাইয়্যিদুল মুরসালীন, খাতামুন নাবীয়্যিন,
আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লাম এবং তাঁর পরিবারবর্গ ও সাহাবা (রা.)- এর ওপর।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সকল মানুষের নবী। তেমনি আল কুরআনও হলো, সকল মানুষের জন্য। হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, সকল মানুষের পথপদর্শক হলো, আল কুরআন। কুরআন নিজেই শুরুতে বলেছে এই কুরআনে কোনো সন্দেহ নেই। এমনি চ্যালেঞ্জ করেছে, যে, এর মধ্যে কোনো ভুল নেই। আল্লাহ তাআলা ফেরেশতার মাধ্যমে তাঁর এই বাণীকে হযরত মুহাম্মদ সাল্লল্লাহু আলাইহিওয়া সাল্লাম-এর উপর অবতীর্ণ করেছেন। তিনি মুখস্থ রেখেছেন। আল্লাহ তাআলা এই কুরআন সংরক্ষণের ওয়াদা করেছেন। যা অন্য কোনো আসমানী কিতাবের ব্যাপারে করেন নি। তাই নবীজী থেকে সাহাবাগণ মুখস্থ করেছেন। সাহাবাদের থেকে পরবর্তিলোকেরা মুখস্থ করেছেন। ধারাবাহিক ভাবে আমাদের পর্যন্ত শিশুদের অন্তরে এই কুরআন মুখস্থ করিয়ে হেফাজত করেছেন।

তাই আমাদেরকে এই কুরআন মানা উচিত। আমার বহুদিন থেকে চিন্তা ছিলো যে, আমি কুরআন থেকে যীশুর জীবনী খ্রিস্টান ভাইদের কাছে পৌঁছাব। কারণ তারা হযরত ঈসা আ. এর সঠিক ইতিহাস জানে না। তাই কুরআন থেকে ঈসা আ. সম্পর্কিত আয়াত গুলোর অনুবাদ ও সংখিপ্ত ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছি। এই পুস্তিকাটি প্রকাশে বিভিন্নজন বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। তার মধ্যে কয়েক জনের নাম না এনে পারছি না। বইটি প্রুফ দেখে সহযোগিতা করেছেন আমার বন্ধুবর মাওলানা জহিরুদ্দীন বাবর সাহেব; ও ভাই আব্দুল্লাহ। আল্লাহ তাদেরকে উত্তম প্রতিদান দিন।

ত্রিশ হাজার খ্রিস্টানের গুরু যেভাবে দ্বীনের মুবাল্লিগ

সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহ তাআলার যিনি আমাদেরকে কোনো ধরনের আবেদন ছাড়াই ইসলামের মহান দৌলত দান করেছেন। লক্ষ কোটি দরুদ ও সালাম মানবতার মুক্তির দূত, রহমাতুল্লিল আলামীন, সাইয়েদুল মুরসালীন দুজাহানের সরদার হযরত মুহাম্মাদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর ও তাঁর পরিবার পরিজনের ওপর, রহমত বর্ষিত হোক ইসলামের জন্য জান উৎসর্গকারী তাঁর প্রিয় সাহাবাদের ওপর।

একদিন দেখা করতে গেলাম উম্মতের দরদী রাহবারে মিল্লাত হযরত মাওলানা নূর হোসাইন কাসেমী দা. বা. এর সাথে। কিছু কারগুজারী শোনালাম। হুজুর খুব দুআ দিলেন, সাথে একটি পরামর্শও দিলেন। বললেন, বিভিন্ন স্থানে তোমার সাথে যে সব মুনাজারা বা দাওয়াতি আলোচনা হয় এগুলো, ছোট ছোট বই আকারে প্রকাশ কর। তাতে অনেকের ফায়দা হবে এবং দা‘য়ীদের জন্য পাথেয় হিসেবে কাজ করবে। হুজুরের হুকুম পালন করার চেষ্টা করলাম। কিন্তু সময় সুযোগ হচ্ছিল না। যাক, ভারতের সফরে কিছু সময় পেয়েছিলাম, সেই সুযোগে চেষ্টা করলাম পাঠকদের কাছে একটি কারগুজারী তুলে ধরি। ৪/১/১৬ তারিখে হযরত মাওলানা কালিম সিদ্দিকী দা. বা. এর বাসায় বসে এই পুস্তিকাটি লেখা শুরুর তৌফিক হয়েছে।

পুস্তিকাটিতে জামালপুরের জাহাঙ্গির খালেদ (লেবু) ডাক্তারের কাহিনীই মূলত আলোচনা করা হয়েছে। এই লেবু ডাক্তার খ্রিস্টানদের একজন বড় দা‘য়ী ছিলেন। প্রায় ৩০ হাজার মুসলমান তার মাধ্যমে খ্রিস্টান হয়েছে। ৬টি জেলায় দাওয়াতি কাজ করেছেন। তাকে দাওয়াত দেয়ার পর ইসলাম গ্রহণ করেন। পরবর্তী সময়ে তাকে জেলেও যেতে হয়। আল্লাহ তাকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন। তাকে কীভাবে দাওয়াত দেয়া হলো এসব বিষয়েই মূলত এই পুস্তিকাটিতেই আলোচনা করা হয়েছে।

পুস্তকটি লিখতে অনেকই সহযোগিতা করেছেন। আল্লাহ তাআলা সবাইকেই কবুল করুন এবং এই পুস্তিকাটি দ্বারা মানুষের উপকার দান
করুন। আমিন।

ইসলাম কাদের

আমাদের সমাজে অনেক ভুল ধারনা বিরাজ করছে, এরমধ্যে একটি হলো ইসলাম কাদের ধর্ম? আর একটি ভুল ধারণা হলো, নবীজীকে নিয়ে।মানুষ মনে করে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুসলমানদের জন্য ̈ প্রেরিত। আল্লাহকে নিয়ে ভুল ধারণা, অনেকে মনে করে আল্লাহ শুধু মুসলমানদের প্রভু। এই পুস্তিকাটিতে এধরনের কিছু ভুলধারণা দূর করা হয়েছে।
কুরআন হাদিসের আলোকে দলিল প্রমাণসহ কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। প্রশ্ন ̧গুলো হলো,
আল্লাহ কাদের?
নবী কাদের?
কুরআন কাদের?
ইসলাম কাদের?
আমরা মুসলমানরা কাদের জন্য ̈?
এই পুস্তিকাটি পড়লে পাঠক, অমুসলিমদের মাঝে দাওয়াতী কাজে উদ্বুদ্ধ হবেন। ̄অমুসলিমরা ইসলাম কবুল না করার কারণে চিরস্থায়ী জাহান্নামে জ্বলবে ।
কে বাঁচাবে তাদেরকে? আসুন আমরা তাদেরকে নিয়ে একটু ভাবি, তাদের চিরস্থায়ী জাহান্নাম থেকে বাঁচানোর চেষ্টা করি।
 
প্রিয় পাঠক!লেখালেখির জগতে আমি একেবারে শিশু। লেখায় ভুল-ভ্রান্তি থাকাই ̄স্বাভাবিক । আমরা চেষ্টা করেছি নির্ভুল করার জন্য ̈। এরপরও যদি কারো নজরে ভুল ধরা পড়ে, তাহলে আমাদেরকে অবগত করালে পরবর্তী সংস্করণে ঠিক করে দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।
 
পরিশেষে আল্লাহর দরবারে দু‘আ চাই আল্লাহ যেন লেখক, প্রকাশক ও পাঠকবৃন্দ সকলকে কবুল করেন। আমিন!

দাওয়াতের ফিকির এবং আমলের ময়দান

দাওয়াতের ফিকির এবং আমলের ময়দান

হযরত মাওলানা কালীম সিদ্দিকী সাহেব (দা.বা.)
খলিফা : মুফাক্কিরে ইসলাম সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.
পরিচালক : জামিয়াতুল ইমাম শাহ ওলিউল্লাহ, ফুলাত, ইউপি

অনুবাদ
মুফতি যুবায়ের আহমদ
পরিচালক: ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট
মান্ডা শেষ মাথা, মুগদা, ঢাকা-১২১৪

দাওয়াতি নেসাব

দাওয়াতি নেসাব

{দা‘য়ীদের জন্য দাওয়াতি কাজের মূলনীতি, নিয়ম ও তারতীব অর্থাৎ সাধারণ মানুষের
মাঝে দাওয়াতি কাজের কর্মীদের জন্য কাজের কর্মপদ্ধতি।}
হযরত মাওলানা কালিম সিদ্দিকী সাহেব (দা.বা.)
খলিফা : মুফাক্কিরে ইসলাম সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.
পরিচালক : জামিয়াতুল ইমাম শাহ্ওলিউল্লাহ্,ফুলাত,ইউপি,ভারত

সংকলন
মুফতী মুহাম্মদ রওশন শাহ কাসেমী
মুহতামিম, দারুল উলূম সুনূরী, মহারাষ্ট্র, ভারত

অনুবাদ
মুফতি যুবায়ের আহমদ
পরিচালক: ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট
মান্ডা শেষ মাথা, মুগদা , ঢাকা-১২১৪

Categories

Archives

March 2021
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031