সোমবার, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই রজব, ১৪৪৪ হিজরি

বয়ানের মধ্য দিয়ে তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব


টঙ্গীর তুরাগ নদের তীরে আমবয়ানের মধ্য দিয়ে আজ শুক্রবার শুরু হয়েছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় মহাসমাবেশ বিশ্ব ইজতেমার ৫৩তম আসরের দ্বিতীয় পর্ব। শীত শীতের মধ্যে নানা বিড়ম্বনা উপেক্ষা করে বিশ্ব ইজতেমায় যোগ দিতে অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লি শুক্রবারও ইজতেমা ময়দানে ছুটে এসেছেন। চার দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্বের ইজতেমা উপলক্ষে আবার মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ তীর।তাদের ইবাদত-বন্দেগি ও জিকির আসকারে বুধবার থেকেই মুখর হয়ে উঠে পুরো ময়দান। আজ এখানে জুমার জামাতে শরিক হবেন লাখো মুসল্লি। রোববার দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের বিশ্ব ইজতেমার।প্রথম পর্বে আসা ৯৭ দেশের প্রায় ২০ হাজার মেহমান এখনও ময়দানে আছেন। তারা অংশ নিচ্ছেন দ্বিতীয় পর্বেও। আরও কিছু বিদেশি মেহমান বৃহস্পতিবার ময়দানে এসেছেন। দেশি মুসল্লিদের মধ্যে এ পর্বে অংশ নিচ্ছেন ১৬ জেলার বাসিন্দারা।এদিক লাখ-লাখ মানুষের এই সম্মেলন নির্বিঘ্নে ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন।

গাজীপুর জেলা পুলিশ সুপার হারুন অর-রশিদ জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে ৮স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়ছে।

প্রায় ১০হাজার আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশ্ব ইজতেমার নিরাপত্তার কাজে নিয়োজিত আছে। যে কোন বিশৃঙ্খলা বা সন্ত্রাসী কর্মকান্ড রোধকল্পে বাংলাদেশ পুলিশ (১)পোষাক (২)সাদা পোষাক (৩)১৫টি ওয়াচ টাওয়ার (৪)সিসি ক্যামেরা (৫)চেকপোষ্ট (৬)মেটাল ডিটেক্টর (৭)নৌ টহল (৮)ভিডিও ক্যামেরার মাধ্যমে সার্বক্ষনিক নিরাপত্তা মনিটরিং করে যাচ্ছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ,পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয়পূর্বক ব্যবস্থা গ্রহন করেছে পুলিশ, র‌্যাব, আনসার ও আর্মড পুলিশের একটি যৌথ বাহিনী।

 

আল্লাহ তা’আলা সবাইকে কবুল ফরমান । আমিন

১ম পর্বের বয়ান 

বিশ্ব ইজতেমার ইতিহাস

বিশ্ব ইজতেমা সম্পর্কে ৪৫ টি তথ্য

Archives

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031