শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

অল্প বয়সে চুল পেকে যাওয়া নিরসনে করণীয়

অল্প বয়সে যদি চুল পাকা শুরু হয় সেক্ষেত্রে ঘরের বাইরে, অফিস কিংবা বন্ধু-মহলে বিব্রতকর অবস্থায় পড়তে হয় প্রায়ই। পরিসংখ্যান বলছে ৩০ বছর বা তার কম বয়সে চুল পেকে যাওয়ার পিছনে অতিরিক্ত চিন্তাই বেশি দায়ী।

তবে এসব সমস্যায় ঘরোয়া কিছু সমাধান রয়েছে। এই সমস্যার সমাধানে যেসব পদ্ধতি অনুসরণ করা যেতে পারে-

১। আমলকী
একটা বাটিতে অল্প করে নারকেল তেল এবং কয়েক টুকরো আমলকী নিয়ে গরম করুন। তারপর সেই তেলটা ধীরে ধীরে সারা চুলে লাগিয়ে অপেক্ষা করুন কয়েক মিনিট। আমলকীতে উপস্থিত বিশেষ কিছু উপাদান পিগমেন্টের উৎপাদন বাড়াতে সাহায্য করে। সাদা চুল কালো হতে শুরু করে।

২। আদা
এক চামচ মধুর সঙ্গে পরিমাণ মত আদা মিশিয়ে বানিয়ে ফেলুন একটা পেস্ট। প্রতিদিন চুলে লাগান। চুলকে দীর্ঘসময় কালো রাখতে ম্যাজিকের মত কাজ করবে।

৩। নারকেল তেল
এর তো কোনও বিকল্পই নেই। একটা বাটিতে পরিমাণ মত নারকেল তেল এবং লেবুর রস নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর মিশ্রনটা স্কাল্পে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। এতে চুল তো পাকেই না। সেই সঙ্গে ফিরে আসবে চুলের হারিয়ে যাওয়া সৌন্দর্যও।

৪। হেনা
বাটিতে দুই চামচ হেনা পাউডার, এক চামচ মেথি বীজ, দুই চামচ তুলসি পাতার পেস্ট, তিন চামচ কফি পাউডার, তিন চামচ মিন্ট পাতার জুস এবং এক চামচ টক দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগাতে শুরু করুন। নিয়মিত এটা করলে সাদা চুল আর থাকবে না।

৫। নিম তেল
নিম তেলে চুলের একাধিক সমস্যার সমাধান করে। চুল পড়া ও সাদা চুলের সংখ্যা কমাতেও বিশেষভাবে ভূমিকা পালন করে।

Archives

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031