শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

তাজমহলে নিয়ে নতুন ভাবনা!

তাজমহল

খুৎবাঃ তাজমহলে পর্যটকদের প্রবেশের উপরে লাগাম পরাতে চাইছে ভারতের প্রত্নতত্ত্ব দেখভাল বিষয়ক সংস্থা দ্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। যার ফলে তাজমহলকে ‘বাঁচাতে’ দিনে ৩০ হাজার জনের বেশি পর্যটক প্রবেশের অনুমতি আগামী দিনে না দেওয়ার ভাবনা রয়েছে সংস্থাটির।

জানা যায়, নতুন পরিকল্পনা অনুযায়ী, স্মৃতিসৌধ চত্বরে প্রবেশের আলাদা টিকিট করার পাশাপাশি ১৫ বছরের কমবয়সীদের টিকিট ছাড়াই প্রবেশের অনুমতি দেওয়া হবে। টিকিট বুকিং সিস্টেমের মতো করে পর্যটক ও দর্শনার্থীদের সংখ্যা হিসাব করে রাখা হবে। দিনে দর্শনার্থীর সংখ্যা ৩০ হাজার পেরিয়ে গেলেই বন্ধ হয়ে যাবে কাউন্টার। সেদিনের মতো আর কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না।

সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া জানিয়েছে, ইতিমধ্যে কেন্দ্রের সংষ্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে এএসআইয়ের এই বিষয়ে কথা হয়েছে। প্রাথমিকভাবে দুই পক্ষ সম্মতও হয়েছে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ এখনও বাকি রয়েছে।

বর্তমানে তাজমহলে পর্যটক ঢোকার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে যতজন ইচ্ছা ঢুকতে পারেন। কোনো কোনোদিন তা ৬০-৭০ হাজার পেরিয়ে যায়।

ঐতিহাসিক এই সৌধের পক্ষে প্রতিদিন এত মানুষের চাপ সহ্য করা ভবিষ্যতে ক্ষতি করতে পারে- এমন ভাবনা থেকেই এএসআই নতুন উদ্যোগ নিতে চাইছে।

রিপোর্টে বলা হয়েছে, ১৫ বছর পর্যন্ত বয়সীদের ও ভিআইপিদের প্রবেশের জন্য মূল্য দিতে না হলেও তাদেরও মাথা গোনার জন্য বার কোড দেওয়া টিকিট দিতে হবে। প্রবেশ ও প্রস্থানের গেলে ইলেকট্রনিক গেজেটের সাহায্যে সংখ্যায় হিসাব রাখা হবে।

Archives

September 2022
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930