• আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইটে উন্নয়ন মূলক কাজ চলিতেছে, হয়তো আপনাদের ওয়েব সাইটটি ভিজিট করতে সাময়ীক সমস্যা হতে পারে, সাময়ীক অসুবিধার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।

শুক্রবার, ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

বিশ্বের শীর্ষ দশ বুদ্ধিজীবীর সবাই মুসলিম


পাঠকদের ভোটের মাধ্যমে সর্বশেষ ২০০৮ সালে বিশ্বের শীর্ষ ১০০ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছিলো যুক্তরাষ্ট্রের বহুল প্রচারিত দ্বিমাসিক পত্রিকা ফরেইন পলিসি এবং যুক্তরাজ্যের মাসিক প্রস্পেক্ট ম্যাগাজিন।এর আগে পত্রিকা দুটি ২০০৫ সালেও একই ধরনের তালিকা প্রকাশ করেছিল। ২০০৫ সালের তালিকায় শীর্ষ দশজনের মধ্যে কোন মুসলমান বুদ্ধিজীবীর ঠাঁই না হলেও  ২০০৮ সালের তালিকায় শীর্ষ দশ বুদ্ধিজীবীর মধ্যে সবাই মুসলমান। নিচে সেই দশ বুদ্ধিজীবীর নাম ও সংক্ষিপ্ত পরিচয় দেয়া হলো।

ইউসুফ আল কারদাভি: ইউসুফ আল কারদাভি ১৯২৬ সালের ৯ সেপ্টেম্বর মিশরে জন্মগ্রহণ করেন। তাকে সমসাময়িক কালের অনত্যম শীর্ষ ইসলামী পণ্ডিত বিবেচনা করা হয়। আল কারদাভি প্রায় ১২০টিরও বেশি বই রচনা করেছেন। ১৯৮১ সাল তাকে যুক্তরাষ্ট্রে নির্বাসিত করা হয়। ২০১১ সালে ৩০ বছর পর তিনি নিজ দেশ ভ্রমণ করেন। ২০০৮ সালে যুক্তরাজ্য তাকে ভিসা দিতে অস্বীকার করে। চলতি বছর ফ্রান্স সেদেশে তাকে নিষিদ্ধ করে।

ড. তারিক রামাদান: তারিক রামাদান ১৯৬২ সালের ২৬ আগস্ট সুইজারল্যান্ডের জেনেভায় জন্মগ্রহণ করেন। তিনি মিশরের মুসলিম ব্রাদারহুড এর প্রতিষ্ঠাতা হাসান আল বান্নার নাতি। তারিক রামাদান হাল সময়ের অন্যতম শীর্ষ একজন ইসলামী পণ্ডিত এবং লেখক। ২০০৩ সালে ফ্রেঞ্চ প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির সাথে তিনি ঔতিহাসিক টেলিভিশনে বিতর্কে অংশ নেন। বর্তমানে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কনটেম্পরারি ইসলামিক স্টাডিজের অধ্যাপক হিসেবে কর্মরত।

ড. মুহাম্মদ ইউনূস: ড. মুহাম্মদ ইউনূস ১৯৪০ সালের ২৮ জুন বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। ১৯৮৩ সালে তিনি গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন এবং এর মাধ্যমে ক্ষুদ্র্ঋণ কার্যক্রমের সূচনা করেন। ২০০৬ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।

ফেতহুল্লাহ গুল: ফেতহুল্লাহ গুল ১৯৪১ সালের ২৭ এপ্রিল তুরস্কে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন লেখক, শিক্ষাবিদ এবং ইসলামী পণ্ডিত। গুল এ পর্যন্ত ৬০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের পেনসুলভেনিয়ায় নির্বাসিত জীবনযাপন করছেন।

ওরহান পামুক: ওরহান পামুক ১৯৫২ সালের ৭ জুন তুরস্কে জন্মগ্রহণ করেন। ওরহান পামুক বর্তমান সময়ের অন্যতম সেরা ঔপন্যসিক, লেখক এবং শিক্ষাবিদ। ২০০৬ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার পান।

এইতজাজ আহসান: চৌধুরী এইতজাজ আহসান ১৯৪৫ সালের ২৭ সেপ্টেম্বর পাকিস্তানের রাওয়ালপন্ডিতে জন্মগ্রহণ করেন। তিনি পাকিস্তানের প্রখ্যাত আইনজীবী এবং পাকিস্তান পিপলস পার্টির একজন শীর্ষস্থানীয় নেতা। তিনি একাধিকবার পাকিস্তান সরকারের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০-০৮ সালে পাকিস্তান সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন।

আমর খালেদ: আমর খালেদ ১৯৬৭ সালের ৫ সেপ্টেম্বর মিশরের আলেকজান্দ্রিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি মধ্যপ্রাচ্যের জনপ্রিয় টিভি মুখ। ইসলামী বিভিন্ন বিষয়ে টেলিভিশনে তিনি বেশ কয়েকটি প্রোগ্রাম পরিচালনা করেন।

আব্দুল করিম শরশ: আব্দুল করিম শরশ ১৯৪৫ সালে তেহরানে জন্মগ্রহণ করেন। তিনি ইরানের বিশিষ্ট চিন্তাবিদ, সংগঠক এবং তেহরান বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। বর্তমানে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্কলার হিসেবে কর্মরত।

মাহমুদ মামদানি: মাহমুদ মামদানি ১৯৪৬ সালের ২৩ এপ্রিল ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি একজন শিক্ষাবিদ, লেখক এবং রাজনৈতিক বিশ্লেষক। বর্তমানে তিনি উগান্ডার ম্যাকেরের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে কর্মরত।

শিরিন এবাদি: শিরিন এবাদি ১৯৪৭ সালের ২১ জুন ইরানে জন্মগ্রহণ করেন। তিনি একজন আইনজীবী, সাবেক বিচারক এবং মানবাধিকার কর্মী। ২০০৩ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

January 2020
S S M T W T F
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
shares