মঙ্গলবার, ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই সফর, ১৪৪২ হিজরি

আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের পরিচয়


আহলুস সুন্নাহ ওয়াল জামাআ অর্থ যারা সুন্নাহ ও জামাআকে ধারণ করে। শুধু দাবি করলেই এ নামের অধিকারী হওয়া যায় না। যারা মৌলিকভাবে আহলুস সুন্নাহ ওয়াল জামাআর আদর্শ অনুসরণ করে, কিন্তু কোথাও কোথাও বিচ্যুত হয়ে যায়, তো যে অংশে বিচ্যুত হল সে অংশে আহলুস সুন্নাহ ওয়াল জামাআ থেকেও বিচ্ছিন্ন হয়ে গেল, ততটুকুর মধ্যে সে আহলুস সুন্নাহ ওয়াল জামাআর অন্তর্ভুক্ত নয়।

আরেকজন মৌলিকভাবে আহলুস সুন্নাহ ওয়াল জামাআর আদর্শের উপর নেই, কিন্তু আহলুস সুন্নাহ ওয়াল জামাআর একটি গুণ বা বৈশিষ্ট্য তার মধ্যে আছে তাহলে ততটুকুর মধ্যে সে আহলুস সুন্নাহ ওয়াল জামাআর অনুসারী। তবে এভাবে শুধু একটি বা দুটি বৈশিষ্ট্যের দ্বারা আহলুস সুন্নাহ ওয়াল জামাআ উপাধি অর্জন করা যাবে না।

আসসুন্নাহ ও আলজামাআ শব্দের বিশ্লেষণ

ইবনে তাইমিয়া রাহ. ‘‘মিনহাজুস সুন্নাতিন নাবাবিয়্যাহ’’ কিতাবে এক প্রসঙ্গে এবং তাঁর ফাতাওয়ায় বিভিন্ন প্রসঙ্গে আহলুস সুন্নাহ ওয়াল জামাআর নীতি-আদর্শ সম্পর্কে আলোচনা করেছেন।
‘‘মিনহাজুস সুন্নাহ’’য় হযরত বলেছেন-
ﻭﻣﻦ ﺍﻟﻌﺠﺐ ﺃﻥ ﺍﻟﺮﺍﻓﻀﺔ ﺗﺜﺒﺖ ﺃﺻﻮﻟﻬﺎ ﻋﻠﻰ ﻣﺎ ﺗﺪﻋﻴﻪ ﻣﻦ ﺍﻟﻨﺺ ﻭﺍﻹﺟﻤﺎﻉ، ﻭﻫﻢ ﺃﺑﻌﺪ ﺍﻷﻣﺔ ﻋﻦ ﻣﻌﺮﻓﺔ ﺍﻟﻨﺼﻮﺹ ﻭﺍﻹﺟﻤﺎﻋﺎﺕ ﻭﺍﻻﺳﺘﺪﻻﻝ ﺑﻬﺎ ﺑﺨﻼﻑ ﺍﻟﺴﻨﺔ ﻭﺍﻟﺠﻤﺎﻋﺔ ‏( ﻭﻓﻲ ﻧﺴﺨﺔ ﻥ ﻭ ﺏ ﺑﺨﻼﻑ ﺃﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭﺍﻟﺠﻤﺎﻋﺔ ‏) .
ﻓﺈﻥ ﺍﻟﺴﻨﺔ ﺗﺘﻀﻤﻦ ﺍﻟﻨﺺ ﻭﺍﻟﺠﻤﺎﻋﺔ ﺗﺘﻀﻤﻦ ﺍﻹﺟﻤﺎﻉ، ﻓﺄﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭﺍﻟﺠﻤﺎﻋﺔ ﻫﻢ ﺍﻟﻤﺘﺒﻌﻮﻥ ﻟﻠﻨﺺ ﻭﺍﻹﺟﻤﺎﻉ . ﺍﻧﺘﻬﻰ

অর্থ : আশ্চর্যের বিষয় এই যে, রাফেজীরা তাদের নীতি ও উসূল প্রমাণ করে-তাদের দাবী অনুসারে-নস ও ইজমা থেকে! অথচ এরা হচ্ছে নস ও ইজমাকে জানা এবং তা দ্বারা দাবি প্রমাণের ক্ষেত্রে উম্মাহর সুদূরতম দল। পক্ষান্তরে আহলুস সুন্নাহ ওয়াল জামাআ হচ্ছে নস ও ইজমার অনুসারী।
‘সুন্নাহ’ নসকে ধারণ করে আর
‘জামাআ’ ধারণ করে ইজমাকে।
-মিনহাজুস সুন্নাতিন নাবাবিয়্যাহ ফী নাকযি কাওলিশ শীআতিল কাদীমাহ ৬/৪৬৬ (নতুন সংস্করণ, পুরাতন সংস্করণ ৩/৭৩)

জামাআর দুটি দিক রয়েছে :
১. নিছক দ্বীনী বিষয়ে জামাআ। এটি হচ্ছে ইজমা।
ইবনে তাইমিয়া রাহ. এর উপরোক্ত বক্তব্যে ‘আলজামাআ’র ব্যাখ্যায় ইজমার কথা এসেছে।
২. জামাআর আরেকটি দিক হচ্ছে উম্মতে মুসলিমার সামাজিক একতা ও রাজনৈতিক ঐক্য।

অতএব আহলুসু সুন্নাহ ওয়াল জামাআহ তারাই, যারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, খুলাফায়ে রাশেদীন ও সাহাবায়ে কেরামের সুন্নাহর অনুসরণ করে এবং মুসলমানদের ইজমা(দ্বীনী বিষয়ে মনীষীদের ঐক্য) ও ইজতিমাকে (উম্মাহর সামাজিক-রাজনৈতিক ঐক্য) রক্ষা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

September 2020
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
shares