শনিবার, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

জাকির নায়েককে আটক, ভারতের অনুরোধ ইন্টারপোলের প্রত্যাখ্যান

জাকির নায়েককে আটক, ভারতের অনুরোধ ইন্টারপোলের প্রত্যাখ্যান

ভারতের তদন্তকারী সংস্থাগুলো সন্ত্রাসবাদে জড়িত থাকার বিষয়ে যথেষ্ট প্রমাণ পেশ করতে না পারায় ভারতীয় বিখ্যাত ধর্মপ্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে অস্বীকার করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। জাকির নায়েকের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘ইন্টারপোল ড. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ বাতিল করে দিয়েছে।

বিশ্বজুড়ে ইন্টারপোলের সব দফতর থেকে ড. নায়েক সম্পর্কে তথ্য মুছে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। রেড কর্নার নোটিশ বাতিল করার কারণ হিসেবে রাজনৈতিক ও ধর্মীয় পক্ষপাতিত্বের কথাও উল্লেখ করা হয়েছে।’

গত বছরের নভেম্বর জাকির নায়েকের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগে পাঁচ বছর এই সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। জাকির নায়েকের বিরুদ্ধে ইউএপিএ, ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ ও ৫০৫ (২) ধারায় মামলা করা হয়। ভারতের তরুণদের ‘মৌলবাদে’ উস্কানি দিয়ে সাম্প্রদায়িক অশান্তি তৈরির চেষ্টার অভিযোগ আনে এনআইএ।

অভিযোগ আনার সময় ভারতে ছিলেন না জাকির নায়েক। এরপর তিনি আর ভারতে ফেরেননি। পরে জানা যায়, তিনি মালয়েশিয়ায় আছেন।

গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মালয়েশিয়া থেকে জাকির নায়েককে দেশে ফেরানোর আইনি প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পথে। শিগগিরই প্রত্যর্পণের জন্য মালয়েশিয়াকে সরকারিভাবে অনুরোধ জানানো হবে। কিন্তু ইন্টারপোলের সিদ্ধান্তে কেন্দ্রের এই প্রয়াস ধাক্কা খেল।

সুত্রঃ নয়াদিগন্ত

Archives

July 2021
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
%d bloggers like this: