শুক্রবার, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গাদের দেখতে ভারত থেকে ছুটে আসলেন আওলাদে রাসুল – মাওঃ মাহমুদ মাদানি

রোহিঙ্গাদের দেখতে ঢাকায় এসেছেন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি আওলাদে রাসূল সাইয়্যিদ মাহমুদ মাদানি। সকাল ৯.৩০ মিনিটের এক ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছেন।

news-image

দুপুরে যাবেন কক্সবাজার। সেখানে রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থীদের ভেতর ত্রাণ বিতরণ করবেন। বাংলাদেশ জমিয়তুল উলামার ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা সদরুদ্দীন মাকনুন আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, দুপুরের এক ফ্লাইটে মাওলানা মাহমুদ মাদানি ঢাকা থেকে কক্সবাজার রওনা দিবেন। সেখানে কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে নগদ অর্থ ও খাবার বিতরণ করবেন।

মাওলানা মাকনুন জানান, জমিয়তে উলামার নেতৃত্বে এক হাজার শরণার্থী পরিবারকে পুনর্বাসন করা হবে। এছাড়াও অন্যান্য সহযোগিতা চালু থাকবে।

পাশাপাশি জমিয়তে উলামা হিন্দের কার্যক্রমও চলবে বলে জানান তিনি। এ তাদের কাজের সুবিধার্তে জমিয়তে উলামা হিন্দের দুই নেতা মাওলানা হাকিম উদ্দীন কাসেমী ও মাওলানা আহমদ আবদুল্লাহ কক্সবাজারে ১ মাস অবস্থান করবেন।

ত্রাণ বিতরণে মাহমুদ মাদানির সফরসঙ্গী হিসেবে থাকবনে ভারত থেকে আসা মাওলানা আহমাদ আব্দুল্লাহ ও মাওলানা হাকিমুদ্দীন কাসমেী, লিলেটেরে মাওলানা রশিদ মকবুল, জময়িত মুখপাত্র মাওলানা সদরুদ্দীন মাকনুন।

জানা যায়, বাংলাদেশ জমিয়ত ইতোমধ্যেই প্রায় বিশ লাখ টাকার ত্রাণ বিতরণ করেছে। আগামীতে জমিয়তে উলামায়ে হিন্দ ও বাংলাদেশ জমিয়তের এনজিও শাখা ‘ইসলাহুল মুসলিমিন’ যৌথভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনা করবে। এর অংশ হিসাবে থাকবে শরনার্থীদের খাদ্যের ব্যবস্থা করা ।

তিনি জানান, প্রাথমিকভাবে ৫০ মেট্রিক টন চালের বরাদ্দ করা হয়েছে এবং অন্যান্য খাবার বাবদ মাথাপিচু ১৬ ডলার বরাদ্দ করা হয়েছে। দুই হাজার রোহিঙ্গা পরিবারের জন্য বাসস্থান ও স্যানিটেশনের ব্যবস্থা করা হবে।

নামাজ ও শিশু শিক্ষার জন্য প্রতি ১০০ পরিবারে একটি করে মসজিদ ও মক্তব নির্মাণ করা হবে। শিশু ও যুবকরা যাতে অপরাধমূলক কাজে জড়িয়ে না পরে সে জন্য তাদের মানসিক গঠনে কাজ করবে জমিয়ত এবং সেই সাথে নির্যাতিতা নারীদের মানুষিক স্থিতিশীলতায়ও কাজ করবে বলে জানান তিনি।

মাওলানা মাহমুদ মাদানি রোহিঙ্গাদের পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে বুধবার দিল্লিতে ফিরবেন।

Archives

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829