শনিবার, ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

মারকাযুত তাকওয়ায় ওলামা-জনতার মহামিলন ও শিডিউল


আগামীকাল ২৩ মার্চ ২০১৮ শুক্রবার সকাল ৯টা থেকে দেশের শীর্ষস্থানীয় ওলামা মাশায়েখের মিলনমেলা বসতে যাচ্ছে ঢাকার ঐতিহ্যবাহী মারকাযুত তাকওয়া ইসলামিক রিসার্চ সেন্টারে। সম্মেলনটি অনুষ্ঠিত হবে মারকায সংলগ্ন আনন্দ ফলের আড়ৎ ময়দানে। এটি যাত্রাবাড়ি শনিরআখড়া সড়কের ছনটেক বিশ্বরোডে অবস্থিত। মারকাযুত তাকওয়া প্রতি বছরের ন্যায় এবারও আয়োজন করেছে জাতীয় ইসলামী মহাসম্মেলন। এটি তাদের ৪র্থ বার্ষিক সম্মেলন। সম্মেলনটির বিশেষত্ব হচ্ছে এটি সকাল ৯টা থেকে শুরু হয়। সম্মেলন ময়দানে আদায় করা হয় জুমার নামায। সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চল হতে আসা হাজার হাজার মানুষ ময়দানে জড়ো হতে থাকে। অর্ধলাখ মুসুল্লী অংশগ্রহণ করে এ সম্মেলনে। মারকায পরিচালক মুফতী হাবিবুর রহমান মিছবাহ [কুয়াকাটা] জুমার বয়ান ও নামাযের ইমামতি করে থাকেন। সকাল ৯টায় পবিত্র কোরআনুল কারীম তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে চলে মধ্যরাত পর্যন্ত।
ঢাকার উল্লেখযোগ্য এ সম্মেলনে এ বছর সকাল ১০টায় উদ্বোধনী বয়ান পেশ করবেন, মারকাযের শিক্ষক ও মুফতী হাবিবুর রহমান মিছবাহ’র ছোট ভাই মুফতী মাহফুজুর রহমান জাবের। সকাল ১১টায় বয়ান করবেন বরিশাল বাজাররোড মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মুফতী রফিকুল ইসলাম। দুপুর ১২.৩০ -এ বয়ান পেশ করবেন মারকায প্রিন্সিপাল তারুণ্যের অহংকার, লেখক ও গবেষক মুফতী হাবিবুর রহমান মিছবাহ [কুয়াকাটা]। বাদ জুমা (দুপুর আড়াইটা) বয়ান পেশ করবেন, নন্দিত মুফাসসির মাওলানা যুবায়ের আহমদ আনসারী, বি.বাড়িয়া। বিকাল ৩.৩০ -এ বয়ান করবেন, প্রখ্যাত আলেমেদীন, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের মহাসচিব, আল্লামা আব্দুল কুদ্দুস। বাদ আসর বয়ান করবেন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দীন আল মোবারক, ফেনী। বাদ মাগরিব বয়ান পেশ করবেন, বরেণ্য ওয়ায়েজ মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী, ঢাকা। বাদ এশা মারকাযের ২০১৬/১৭ শিক্ষাবর্ষের ইফতা সমাপনী ছাত্রদের দস্তারবন্দী করাবেন, সম্মেলনের সভাপতি, প্রখ্যাত আলেমেদীন, বুজুর্গ ব্যক্তিত্ব আল্লামা শাহ মুহাম্মাদ তৈয়্যব, মহাপরিচালক, ঐতিহ্যবাহী জিরি মাদরাসা, চট্টগ্রাম। রাত ৯টায় বয়ান করবেন, বাংলাদেশের অন্যতম শীর্ষ মুফতী, আহলে সুন্নত ওয়াল জামাআতের ভাষ্যকার, মুফতী মিযানুর রহমান সাঈদ
আখেরী বয়ান ও মুনাজাত পরিচালনা করবেন, ওলামায়ে দেওবন্দের যোগ্য উত্তরসূরী, তরজুমানে আহলে সুন্নত ওয়াল জামাআত, নায়েবে আমীরুল মুজাহিদীন, মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম, শায়খে চরমোনাই।
এ ছাড়াও অন্যান্য ওলামায়ে কেরাম তাশরীফ আনবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, দরদী শিক্ষানুরাগী, বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব গোলাম আজম (বটন), বনশ্রী, ঢাকা ও আলহাজ্ব জহিরুল হক সবুজ, সিনিয়র সহকারী পুলিশ সুপার, মতিঝিল জোন, ঢাকা।
দিনের বেলায় আয়োজন হওয়ায় সম্মেলনটি ইতোমধ্যেই সারা বাংলাদেশে আলোড়ন সৃষ্টি করেছে। দেশের সব প্রখ্যাত আলেম ও ওয়ায়েজদের উপস্থিতিতে পুলকিত হয় শ্রোতাকুল। নান্দনিক স্টেজ, ব্যানার, উপস্থাপনা ও ব্যতিক্রম আয়োজনে সুনাম কুডিয়েছে সম্মেলনটি। মুফতী হাবিবুর রহমান মিছবাহ’র দক্ষ দিকনির্দেশনায় পুরো আয়োজনটি হয়ে ওঠে উপভোগ্য। প্রতি বছর মানুষ অধীর আগ্রহে অপেক্ষায় থাকে এ সম্মেলনটির। ব্যয়বহুল এ সম্মেলনে দোকান বা অতিথিদের কাছে কোনো ধরণের কালেকশন করা হয় না। তবে স্বেচ্ছায় দানকারীদের দান শুকরিয়ার সাথে গ্রহণ করা হয়। সম্মেলনটি সফল ও কবূল হওয়ার দোআ চেয়েছেন মুফতী হাবিবুর রহমান মিছবাহ।
 
উল্লেখ্য : আজ বাদ মাগরিব অনলাইন ব্যবহারকারীদের নিয়ে মুফতী হাবিবুর রহমান মিছবাহ’র আহবানে অনুষ্ঠিত হবে অনলাইন সম্মেলন।

Archives

July 2022
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031