বৃহস্পতিবার, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

তাফসীরে মাআরেফুল কুরআন

এ নামে দুটি তাফসীর গ্রন্থ বিখ্যাত। একটির রচয়িতা মুফতী মুহাম্মাদ শফী রহ.। প্রবীণ আলেমে দীন মাওলানা মুহিউদ্দীন খান সাহেবের সংক্ষিপ্ত অনুবাদেরর কল্যাণে এবং সউদী সরকারের বিনামূল্যে বিতরণের সুবাদে সেই তাফসীরগ্রন্থটি সবার কাছে আজ সুবিদিত ও সুখপাঠ্য।
একই নামের অপর গ্রন্থটির সংকলক, মাওলানা ইদরীস কান্দলভী রহ.। যা উলামায়ে কেরাম, মুহাক্কিকীন ও আসাতিযায়ে কেরামের কাছে অপেক্ষাকৃতভাবে অধিক সমাদৃত। কিন্তু উরদূ ভাষায় রচিত হওয়ার কারণে বাংলাভাষী পাঠকমহল এতো দিন পর্যন্ত তার স্বাদ আস্বাদন করতে পারেননি। বিদেশে প্রকাশিত হওয়ার কারণে কিতাবটি ছিল অনেকটা দুষ্প্রাপ্য।
আশার কথা হলো, মাকতাবাতুল আযহার বইটি নিজস্ব তত্ত্বাবধানে অনুবাদ করিয়ে ছাপার উদ্যোগ গ্রহণ করেছে। স্বার্থক অনুবাদের এ গুরু দায়িত্ব পালন করেছেন মালিবাগ জামিয়ার প্রাক্তন উসতাদ মাও. অছিয়ুর রহমান।
আপনারা জেনে অত্যন্ত খুশি হবেন যে, বইটির আগাগোড়া পুঙ্ক্ষানুপুঙ্ক্ষ সম্পাদনা করেছেন বিদগ্ধ আলেমে দ্বীন মাও. আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম।
সবচেয়ে খুশির বিষয় হলো, বইটির মাঝে মুফতী শফী সাহেবের মাআরিফুল কুরআনের গুরুত্বপূর্ণ আলোচনা টীকা আকারে সংযুক্ত করা হয়েছে। যা গ্রন্থটির আবেদন বহুলাংশে বাড়িয়ে দিয়েছে।
গ্রন্থটি ১০ খণ্ডে প্রকাশিত হচ্ছে।

তাফসীর ইবনে কাসীর (১-১৮ খণ্ড) (৯ ভলিউম) পূর্ণসেট

আল-কুরআনের ব্যাখ্যা তাফসীর। তাফসীর গ্রন্থের মধ্যে বহুল পঠিত সর্ববাদী সম্মত নির্ভরযোগ্য এক অনন্য তাফসীর হলো হাফিয ইমাদুদ্দীন ইবনে কাসীর (রহ)-এর রচিত “তাফসীর ইবেন কাসীর”। এই প্রামাণ্য তথ্যবহুল, সর্বজন গৃহীত ও বিস্তারিত তাফসীরের মাধ্যমে আরবী ভাষাভাষীদের জন্য পবিত্র কালামের সত্যিকারের রুপরেখা অতি স্বচ্ছ সাবলীল ভাষায় তুলে ধরেছেন তাঁর ক্ষুরধার বলিষ্ঠ লেখনীর মাধ্যমে। এস কারণেই এর অনবদ্যতা ও শ্রেষ্ঠত্বকে সকলযুগের বিদগ্ধ মনীষীরা সমভাবে অকপটে এবং একবাক্যে স্বীকার করে নিয়েছেন। বাংলায় এই তাফসীরটি অনুবাদ করেছেন প্রফেসর ড. মুহাম্মাদ মুজীবুর রাহমান। এটি একাধিকবার ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ হয়েছে। এরপর তাফসীর পাবলিকেশন কমিটি থেকে এটাকে পরিবেশনা করেছে “হুসাইন আল মাদানী প্রকাশনী”। পরবর্তীতে মার্চ’২০১৪ এ এটার সংশোধিত ভার্সন অবমু্ক্ত করা হয়। যেটাতে ইসরাঈলী রিওয়াত ও যইফ হাদীসগুলো বাদ দেয়া হয়েছে। নতুন এই সংস্করণে তাফসীরে বিভিন্ন শিরোনাম সংযোজন করা হয়েছে যাতে পাঠকবর্গ নির্দিষ্ট কোন বিষয়ের আলোচনা খুঁজে পেতে সুবিধা হয়। এছাড়া বর্ণিত হাদীসের সূত্র নম্বরগুলিও সংযোজন করা হয়েছে। কুরআনের কোন কোন শব্দ বাংলায় লিখা কিংবা উচ্চারণ সঠিক হয়া বলে ওর আরবী শব্দটিও পাশে লিখে দেখা হয়েছে।

Categories

Archives

January 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031