শনিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

খ্রিষ্টান ভাইদের প্রতি জিজ্ঞাসা

Author: মুফতি যুবায়ের আহমাদ

Publisher: হিলফুল ফুজুল

Publish Date: 01-Jan-2015

Size: 572 kb

Number of pages: 46

Price: 20

Free Download Order Now Report!

সকল প্রশংসা সেই মহান স্রষ্টার, যিনি জ্বিন ও মানব জাতিকে সৃষ্টি করেছেন শুধু তাঁরই ইবাদত করার জন্য। দরূদ ও সালাম বর্ষিত হোক শেষ নবী, বিশ্ব মানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর। পরিপূর্ণ রহমত নাযিল হোক সাহাবায়ে কেরাম ও আজ পর্যন্ত ইসলামের প্রচার ও প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ ও ত্যাগ স্বীকারকারী মহামনিষীদের প্রতি।
প্রিয় পাঠক-পাঠিকা! আমাদের বর্তমান বইটি হলো ‘খ্রিস্টানদের প্রশ্ন মুসলমানদের উত্তর’। আমরা যখন অমুসলিমদেরকে দাওয়াত দিতে যাই, বিভিন্ন স্থানে দেখি অনেক মুসলিম খ্রিস্টান হয়ে গেছে। খ্রিস্টানরা মূলত কুরআনের অপব্যাখ্যা করে মুসলমানদের দাওয়াত দিয়ে খ্রিস্টান বানায়। এর জন্য বিভিন্ন বইও তারা সরবরাহ করে থাকে এবং বিভিন্ন প্রশ্ন করে। এই প্রশ্ন গুলোর উত্তর দা‘য়ীদের জন্য খুবই প্রয়োজন ছিল। এর জন্য আমি বিভিন্ন ওলামাদের শরণাপন্ন হই। কিন্তু এর উত্তর বের করতে তেমন গুরুত্ব দেখিনি। পরে নিজেই চেষ্টা শুরু করলাম। আমার সাধ্যানুযায়ী চেষ্টা করেছি। খ্রিস্টান ও মুরতাদ ভাইদেরকে লক্ষ্য করেই মূলত বইটি লেখা, যাতে তাদের সামনে বিষয়টি পরিষ্কার হয়ে যায়। তারা যেন বুঝে, প্রচারকরা তাদেরকে কীভাবে ভুল বুঝাচ্ছে। সাথে সাথে আমাদের দা‘য়ীদের জন্য এক বিরাট পাথেয় হবে, ইনশাআল্লাহ।
বইটিতে প্রথমে তাদের দাবি পেশ করেছি। সাথে সাথে তারা সেই দাবীর পক্ষে যেই দলিল পেশ করে, তা উল্লেখ করেছি। এরপর আয়াতের সঠিক ব্যাখ্যা পেশ করার চেষ্টা করেছি। আয়াত থেকে যেভাবে অপব্যাখ্যা করে তাও পেশ করেছি। এরপর তাদের প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। উত্তর দেয়ার ক্ষেত্রে প্রথমে কুরআন, বাইবেল এবং যুক্তির মাধ্যমে উপাস্থাপন করার চেষ্টা করেছি।
বইটি প্রকাশ করতে আমাকে অনেকেই সহযোগিতা করেছেন, যাঁদের দুই একজনের নাম না বলেই পারছি না। তাঁরা হলেন ভাই আলহাজ্ব তালাত মোহাম্মদ তৌফিকে এলাহী, প্রুফ দেখে সহযোগিতা করেছেন ভাই আবদুল্লাহ (সুচন্দন কুমার মন্ডল) ও জনাব মোঃ মিজানুর রহমান। আয়াতগুলোর তাফসীর বের করতে সহযোগিতা করেছেন বন্ধুবর মুফতি হাসান মাহমুদ শাকের ও তাঁর তাফসীর বিভাগের ছাত্ররা। আল্লাহ তা‘আলা সকলের এখলাস ও সৎ নিয়তকে কবুল করে দ্বীনের দা’য়ী হিসেবে কাজ করার তৌফিক দান করুন।
সেই সাথে পাঠকদের খেদমতে বিনীত আরজ, মানুষ হিসেবে ভুল থাকাটাই স্বাভাবিক। তাই, আপনাদের দৃষ্টিতে কোনো ভুল ধরা পড়লে জানালে খুশি হবো এবং তৃতীয় সংস্করণে ঠিক করে দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। পরিশেষে আল্লাহর কাছে দুআ করি, তিনি যেন আমাদের দ্বারা আল্লাহর বান্দাদের তাঁর দিকে ডাকার তৌফিক দান করেন। আমীন।
সকল প্রশংসা সেই মহান স্রষ্টার, যিনি আসমান যমিন ও এর মাঝে যা কিছু আছে সব কিছু সৃষ্টি করেছেন আমাদের উপকারের জন্য। আর আমাদের সৃষ্টি করেছেন শুধু তাঁরই উপাসনা করার জন্য। দুরুদ ও সালাম বর্ষিত হোক সর্বশেষ নবীর ওপর, যিনি সকল মানুষের জন্য রহমত স্বরূপ দুনিয়াতে এসেছেন। যিনি চিরস্থায়ী জাহান্নামী মানুষকে জান্নাতের পথে আহ্বান করার জন্য অস্থির থাকতেন। সেই নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লামের ওপর।
আমি বিভিন্ন ধর্মের একজন ছাত্র। ভারতে থাকা অবস্থায় হিন্দুধর্ম নিয়ে কিছু পড়াশোনা করি। এরপর আগ্রহ জাগে খ্রিস্টধর্মের প্রতি। প্রথমেই পড়া শুরু করি বাইবেল। খ্রিস্টম-লীর ইতিহাস। কিন্তু যতই পড়ি শুধু অবাকই হই। আমার হৃদয়ে জাগতে থাকে নতুন নতুন প্রশ্ন। আশ্চার্যান্বিত হই- এ আবার কেমন ধর্ম? কেমন ধর্মীয় গ্রন্থ? ধর্মীয় গ্রন্থ নিয়ে আবার নিজেদের মধ্যে ঝগড়া। কেউ এক অংশ মানে আবার কেউ মানে না। তাই তাদের ধর্মীয় গ্রন্থও আবার ভিন্ন ভিন্ন। যত অধ্যয়ন করি ততই ভুল আর বৈপরীত্ব আমার সামনে ভেসে ওঠে। প্রশ্ন জাগে যীশু সম্পর্কেও। বিভিন্ন সময় বিভিন্ন গির্জায় গিয়ে বিভিন্ন ফাদার ও ধর্মীয় প-িতগণের শরণাপন্ন হই। সন্তষমুলক উত্তর কারও কাছ থেকে পাইনি। অনেকে আবার এই ভুল ও দুর্বল বিষয়গুলো স্বীকারও করে নিয়েছে। অনেককে আবার দেখেছি নিজের ধর্মের ওপর নিজেরই অনাস্থা। এমনটি কেন? তাই আমি আমার খ্রিস্টান ভাইদের প্রতি কিছু জিজ্ঞাসা পেশ করলাম। আপনারা আমার জিজ্ঞাসাগুলো নিয়ে নিরপেক্ষ দৃষ্টিতে ভাববেন। ভেবে সঠিক সিদ্ধান্ত নিবেন। এর সঠিক উত্তর যদি আপনার কাছে থাকে তাহলে আমাকে জানাবেন।
বইটি প্রকাশ করতে অনেকে সহযোগিতা করেছেন। দুএকজনের নাম না নিয়েই পারছি না। প্রুফ দেখে সহযোগিতা করেছেন আমার দ্বীনি ভাই মোম্মাদ মিজানুর রহমান ও মাওলানা আলী হাসান। আমার স্নেহভাজন আব্দুল বাসির, আজহার শাহ, সাঈদ আহমদ, রেজাউল করীম, মুহাম্মদ আলীসহ আরও অনেকে। মানুষ মাত্রই ভুল করবেই। একমাত্র কুরআনই নির্ভুল। এ বই মানব রচিত; ভুল থাকাই স্বাভাবিক। তাই পাঠকদের নিকট কোনো ধরনের ভুল পরিলক্ষিত হলে আমাদের জানাবেন। পরবর্তী সংস্করণে তা ঠিক করে দেয়ার চেষ্টা করবো। পরিশেষে দুআ করি আল্লাহ লেখক প্রকাশক ও পাঠক-পাঠিকাকে কবুল করুন। এই বইটি বহু মানুষের হেদায়াতের মাধ্যম বানান, আমীন।

যুবায়ের আহমদ

ইসলামী দাওয়াহ্ ইনস্টিটিউট বাংলাদেশ

মান্ডা শেষ মাথা, সবুজবাগ, ঢাকা ১২১৪

Submit your review
1
2
3
4
5
Submit
     
Cancel

Create your own review

খ্রিষ্টান ভাইদের প্রতি জিজ্ঞাসা
Average rating:  
 0 reviews

Archives

December 2022
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31