রবিবার, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে রজব, ১৪৪২ হিজরি

আমি কেন ইসলাম গ্রহণ করলাম

Author: আবুল হোসেন ভট্টাচার্য

Publisher: জ্ঞান বিতরনী

Publish Date: 01-Jan-2010

Total Volume: 1

Size: 4.9MB

Number of pages: 168

Price: 176

Free Download Order Now Report!

মরহুম আবুল হোসেন ভট্টাচর্য এর সংক্ষিপ্ত জীবন ও কর্ম

মরহুম আবুল হোসেন ভট্টাচর্য একটি ইতিহাস, একটি অনন্য উদ্যম ও অনুপ্রেরণার নাম। অদম্য অনুসন্ধিৎসার দীপ্ত উদাহরণ, সত্য ও কল্যাণের জন্যে আত্মনিবেদনের একটি মহৎ দৃষ্টান্ত।

সত্যের প্রতি সহৃদয় আকর্ষণ তাঁকে ঘরছাড়া করেছিল। ধর্মাধর্মের চিন্তা তাঁকে ব্যাকুল করেছিল। সত্যের মহিমাস্বিত আহ্বানকে সবার কাছে পৌছে দেবার জন্যে তিনি ছিলেন সদাসচেষ্ট।

মরহুম আবুল হোসেন ভট্টচায্য ১৯১৬ সালে বৃহত্তর ফরিদপুর (বর্তমানে শরীয়তপুর) জেলার গোসাইর হাট উপজেলা দাসের জংগল গ্রামে এক পুরোহিত ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শশীকান্ত ভট্টাচার্য। মাতা ক্ষিরদা সুন্দরী (রাঙাবউ)।

ইসলাম গ্রহণের আগে তাঁর নাম ছিলো সুদর্শন ভট্টচার্য। গ্রামের পাঠশালাতেই তাঁর প্রাথমিক শিক্ষা সমাপ্ত হয়। পরে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করেন।

১৯৩৭ সালে ২১ বছর বয়সে তিনি ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় নেন। তাঁর মুসলিম নাম রাখা হয় আবূল হোসেন। কিন্তু পৈতৃক পদবী ‘ভট্টাচার্য’ যুক্ত করে তিনি নিজের নাম লিখতেন। এ প্রসঙ্গে তিনি বলতেন, ‘যারা হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলামগ্রহণ করে থাকেন তাদের সকলেই হিন্দু জাতির তফসিলী সম্প্রদায় ভুক্ত বলে এক শ্রেণীর হিন্দুলেখক ও বুদ্ধিজীবী অপপ্রচার চালিয়ে এসেছেন।  তাঁদের প্রচারণা যে সর্বাংশে সত্য নয় তা প্রমাণ করার জন্যে আমি নিজ নামের শেষে ‘ভট্টাচার্য’  পদবী ব্যবহার করি একান্ত বাধ্য হয়েই; বংশীয় পদমর্যাদা বা বাহাদুরী প্রকাশের জন্যে নয়।’

আরো জানতে বইটি পড়ুন

 

হার্ডকপি পেতে চাইলে রকমারি থেকে কিনতে পারেন আমি কেন ইসলাম গ্রহণ করলাম (হার্ডকভার)

 

 

Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

March 2021
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
shares
%d bloggers like this: