• আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইটে উন্নয়ন মূলক কাজ চলিতেছে, হয়তো আপনাদের ওয়েব সাইটটি ভিজিট করতে সাময়ীক সমস্যা হতে পারে, সাময়ীক অসুবিধার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।

সোমবার, ১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, ৩০শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

ফেসবুক-ইন্টারনেটে নিজের ছবি আপলোড দেয়া জায়েয নয় – পুনরায় ফতোয়া দিল দারুল উলূম দেওবন্দ

‘ফেসবুক-ইন্টারনেটে নিজের ছবি আপলোড দেয়া জায়েয নয়’ বলে পুনরায় ফতোয়া দিল মাদারে ইলমী দারুল উলূম দেওবন্দ। ২০দিন পূর্বে প্রকাশিত ফতোয়াটিকে সমালোচিত করার মানসে কলকাতার হিন্দুত্ববাদী পত্রিকা ‘আনন্দ বাজারে’ আজকে সংবাদ ছেপেছে। 
.
উর্দূ ফতোয়াটির অনুবাদ:
(পাকিস্তান থেকে) প্রশ্ন: হযরত! আমার জানার বিষয় হলো, ফেসবুক-ইন্টারনেটে আমার ছবি আপলোড দেয়া কী জায়েয হবে? আমরা এ সম্পর্কে অবগত আছি যে, মুসলিম নারীরাও নেট ব্যবহার করে। আর এটা তো স্পষ্ট যে, তারা চোখ বন্ধ করে নেট ব্যবহার করে না। পরপুরুষের ওপর তাদের দৃষ্টি পতিত হয়। তো, যারা এটা জানা সত্ত্বেও নিজের ছবি আপলোড দেয়, সেটা কী জায়েয? আমি ওলামায়ে দেওবন্দকেও অপ্রয়োজনীয় ছবি আপলোড করতে দেখেছি।
—উত্তর: ফেসবুক-ইন্টারনেটে নিজের ছবি তোলে আপলোড দেয়া জায়েয নয়। এই বিধান জনসাধারণ এবং আলেম সবার ক্ষেত্রেই প্রযোজ্য। যারা জেনেশোনে স্বেচ্ছায় নিজেদের ছবি ফেসবুক-ইন্টারনেটে আপলোড করে বা করায়, তাদের এই কাজ শরীয়তের দৃষ্টিতে জায়েয নয়। চায় আপলোডকারী বা আপলোডের নির্দেশদাতা যে কেউ হোক।
.
والله تعالى اعلم
দারুল ইফতা: দারুল উলূম দেওবন্দ, সাহারানপুর, ভারত।
ফতোয়া নং ১৫৪৬৮২
 
(লিঙ্ক http://www.darulifta-deoband.com/home/ur/Halal–Haram/154682)
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

February 2020
S S M T W T F
« Jan    
1234567
891011121314
15161718192021
22232425262728
29  
shares